হিমাগারে জায়গা না পেয়ে গোলায় আলু রেখে কৃষকের মাথায় হাত

ভোক্তাকন্ঠ ডেস্ক: মুন্সিগঞ্জের অনেক কৃষক এবার হিমাগারে আলু রাখার জায়গা না পেয়ে স্থানীয়ভাবে গোলায় সংরক্ষণ করেছিলেন। অনেকে আবার পর্যাপ্ত গোলার অভাবে উঁচু জমির পাশে পরিত্যক্ত ভিটাতেও আলু সংরক্ষণ করেছিলেন। তাদের সেই আলুতে পচন ধরেছে। কৃষকরা বলছেন, অর্ধেকেরও বেশি আলু পচে গেছে। যেগুলো আছে সেগুলো বিক্রি করতে হচ্ছে অর্ধেক দামে।

অথচ, এ বছর আলু তোলার মৌসুমে দাম কম থাকায় বাড়িতে ও জমিতে আলু সংরক্ষণ করেছিলেন অনেক কৃষক। কিন্তু আলু উত্তোলনের দীর্ঘদিন অতিবাহিত হলেও কাক্ষিত দাম না বাড়ায় বাড়িতে আলু সংরক্ষণের সময়ও বাড়তে থাকে।

গত এক সপ্তাহ ধরে আলুর দাম কিছুটা বেড়েছে। কৃষকও আলু বিক্রি করতে শুরু করেছে। কিন্তু গোলা ভেঙে আলু বিক্রি করতে গিয়ে মাথায় হাত পড়েছে কৃষকের। কারণ, অধিকাংশ গোলায় রাখা অর্ধেকেরও বেশি আলু পচে নষ্ট হয়ে গেছে। এছাড়া গোলার বাইরে উঁচু জমিতে পরিত্যক্ত ভিটায় যে আলু সংরক্ষণ করেছিলেন সেগুলোও প্রায় নষ্ট হয়ে গেছে।

এ বছর আলু উত্তোলন মৌসুমে ঘূর্ণিঝড় জোয়ারের প্রভাবে বৃষ্টিতে একদফা আলুর বীজ পচে নষ্ট হওয়ার পর পুনরায় বাড়তি দামে বীজ কিনে আলু রোপন করেছিলেন কৃষক। এতে উৎপাদন খরচ হয়েছিল দ্বিগুন। তারপরে উত্তোলন মৌসুমেও কয়েক দফা বৃষ্টিতে বাড়তি দামের শ্রমিক দিয়ে আলু উত্তোলন করতে গিয়ে ব্যয় আরো বেড়েছে।

মুন্সিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে জেলায় ৩৫ হাজার ৭৮৬ হেক্টর জমিতে আলু আবাদ হয়েছে। প্রতি হেক্টরে ৩০.৬২ মেট্রিক টন করে আলু পাওয়া গেছে। সেই হিসাবে এ বছর ১০ লাখ ৯৫ হাজার ৭৬৭ মেট্রিক টন আলু উৎপাদন হয়েছে। জেলায় আলু সংরক্ষণের জন্য ৬৪টি সচল হিমাগার রয়েছে। এসব হিমাগারে সাড়ে পাচঁ লাখ মেট্রিক টন আলু সংরক্ষণ করা হয়েছে।

বাকি আলু হিমাগারে সংরক্ষণ করতে না পেরে কেউ জমিতে, কেউ আবার বাড়ির গোলায় এবং পরিত্যক্ত উঁচু ভিটায় সংরক্ষণ করে রেখেছিল।

তবে স্থানীয় কৃষকদের দাবি আলু উত্তোলন মৌসুমে দেশের উত্তরাঞ্চল থেকে প্রচুর পরিমাণ আলু মুন্সিগঞ্জের হিমাগারগুলোতে এসেছে। এ কারণে তারা বীজ আলু ছাড়া তেমন কোনো আলুই হিমাগারে সংরক্ষণ করতে পারেননি। এতে বাড়িতে আলু রেখেছিলেন অনেক কৃষক। তাদের সেই আলু পচে নষ্ট হয়ে গেছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. খুরশিদ আলম বলেন, আমাদের দেশের কৃষকরা গোলায় আলু সংরক্ষণের পর আর আলু বাছাই করেন না। এ কারণে গোলায় একটি পচা আলু থাকলে তা থেকে দ্রুত অন্যান্য আলুতে পচন ছড়ায়। বৃষ্টিপাতের পরে জমি ভালোভাবে শুকানোর আগে আলু তুললে ও আলু ভেজা থাকলে তা বস্তায় ভরলে কিংবা গোলার মধ্যে রাখলে তা থেকেও দ্রুত আলুতে পচনের সৃষ্টি হয়।

তিনি আরো বলেন, এ বছর আলু রোপন মৌসুমে বৃষ্টিপাতের কারণে লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ২ হাজার হেক্টর কম জমিতে ৩৫ হাজার ৭৮৬ হেক্টর জমিতে আলু রোপন হয়েছিল। প্রতি হেক্টরে ৩০.৬২ মেট্রিক টন করে আলু উৎপাদন হয়েছে।